• শুক্রবার, ১০ মে ২০২৪, ০১:৫৮ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে নিরাপদ সড়ক চাই নিসচা ভৈরব শাখার পরিচয় পত্র বিতরণ ও মতবিনিময় অনুষ্ঠিত পাকুন্দিয়ায় নির্বাচনে ফলাফল কারচুপির অভিযোগ, ভোট পুনঃগণনার দাবি রেনু’র জাতীয় প্রেসক্লাবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকীর আলোচনায় পররাষ্ট্র মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি কুলিয়ারচরে জিসি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে ৫৫ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগ স্কুল ছাত্র খুনের আসামি র‌্যাবের হাতে গ্রেপ্তার ঝড়ে বিভ্রাট লোডশেডিং কমে গেছে অটোরিকশা প্রতিটি ভোট কেন্দ্রই ফাঁকা দেখা গেছে আপডেট নিউজ ; ভৈরবে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও বাজারের আধিপত্য নিয়ে দুই গ্রুপের দফায় দফায় সংঘর্ষে আহত শতাধিক ভৈরবে জাইকার উদ্যোগে ড্রেন নির্মাণ কুলিয়ারচরে দ্বিতীয় ধাপে বেসিক কম্পিউটার ও সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ অনুষ্ঠিত

কিশোরগঞ্জে করোনা ও ডেঙ্গু নিয়ে সচেতনতা কর্মশালা

কিশোরগঞ্জে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন উপ-পরিচালক ডা. মো. হেলাল উদ্দিন। - পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে করোনা ও ডেঙ্গু

নিয়ে সচেতনতা কর্মশালা

# মোস্তফা কামাল :-

চলমান করোনা মহামারি ও ডেঙ্গু পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে মিডিয়া কর্মীদের নিয়ে সচেতনতা ও প্রতিরোধ বিষয়ে কর্মশালা করা হয়েছে। আজ ১৪ জানুয়ারি বৃহস্পতিবার দুপুরে জেলা সদরের জেনারেল হাসপাতাল সম্মেলন কক্ষে সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন জেনারেল হাসপাতালের উপ-পরিচালক ও তত্ত্বাবধায়ক ডা. মো. হেলাল উদ্দিন। কর্মশালায় পাওয়ার পয়েন্টে দু’টি রোগের উৎপত্তি, বিস্তার, ক্ষমতা, ক্ষয়ক্ষতি, প্রতিরোধ, প্রতিকার ও করণীয় বিষয়ে বিস্তারিত ধারণাপত্র তুলে ধরেন ডেপুটি সিভিল সার্জন ডা. মো. মোস্তাফিজুর রহমান।
প্রধান অতিথি এসব রোগ নিয়ে বিশ্বেব্যাপী মৃত্যু ও আতঙ্কের চিত্র তুলে ধরে বলেন, সরকার এবং স্বাস্থ্য বিভাগের সময়োপযোগী পদক্ষেপের ফলে বাংলাদেশে এর প্রকোপ অনেক কম হয়েছে। আমরা সবাই মিলে ভালভাবে পরিস্থিতি সামাল দিচ্ছি। তিনি জেনারেল হাসপাতালে জনবল সঙ্কটের প্রসঙ্গ টেনে বলেন, শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) ১২ জন কার্ডিওলজিস্ট থাকলেও জেনারেল হাসপাতালের সিসিইউ জনবল শূন্য। সম্প্রতি একজনকে পদায়ন করা হলেও তিনি যোগদানের আগেই পিআরএল-এ চলে যাওয়ায় সেই সুযোগটিও আপাতত বন্ধ। অন্তত তিনজন কার্ডিওলজিস্ট দিলে এই ইউনিটটি মোটামুটি ভালভাবে চালু করা সম্ভব বলে তিনি জানান। আগামী দুই মাসের মধ্যে জেলার হাসপাতালগুলোতে চিকিৎসকের কোন পদ শূন্য থাকবে না বলেও তিনি ধারণা দেন।
সিভিল সার্জন বলেন, আামদের জেলায় দেশের অনেক জেলার তুলনায় করোনা পরিস্থিতি অনেক ভাল। আজ পর্যন্ত জেলায় সুস্থতার হার ৯৬ দশমিক ৫৫ ভাগ। স্বাস্থ্য বিভাগের পাশাপাশি প্রশাসন ও আইন শৃংখলা বাহিনীসহ বিভিন্ন মহলের সচেতনতামূলক ক্যাম্পেইনের কারণে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে রাখা সম্ভব হয়েছে। স্বাস্থ্যবিধি মানার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, আগামী ১৫ দিনের মধ্যে বাংলাদেশে ভ্যাকসিন চলে আসবে। এটা আশার কথা। তবে পুরো দেশবাসীকে ভ্যাকসিনের আওতায় আনতে অনেক সময় লাগবে। সেই ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলা ছাড়া কোন বিকল্প নেই। বাইরে থেকে বাসায় ফেরার পর ভালভাবে হাতমুখ সাবান দিয়ে ধৌত করা বা গোসল করা, পরিধেয় বস্ত্র আলাদা করে রাখাসহ সকল সতর্কতা মানতে হবে। ডেঙ্গু নিয়ে আগে থেকেই ক্যাম্পেইন চালু ছিল। কোথাও স্বচ্ছ পানি জমতে না দেওয়া, মশারি খাটিয়ে ঘুমাতে যাওয়া, আশপাশ পরিচ্ছন্ন রাখাসহ যা যা করণীয়, সেগুলি প্রতিপালন করার জন্য তিনি সবাইকে অনুরোধ জানিয়েছেন।
ডেপুটি সিভিল সার্জনের পাওয়ার পয়েন্টের ধারণাপত্রে বলা হয়েছে, এখন করোনার ৭টি প্রজাতি মানবদেহে ছড়িয়ে পড়ছে। জ্বর, কাশি, শ্বাসপ্রশ্বাসে সমস্যা কোভিডের প্রধান লক্ষণ। ডায়রিয়াও হতে পারে। খাবার রুচি নষ্ট হয়ে যেতে পারে, স্বাদ-গন্ধ চলে যেতে পারে। এ ভাইরাসের ইনক্যুভেশন পিরিয়ড ৩ থেকে ১৪ দিনের মনে করা হলেও এর স্থায়িত্ব ২৪ দিনও হতে পারে। লক্ষণ দেখা দিলেই স্বাস্থ্য বিভাগ বা কোভিড হাসপাতালে যাবার জন্য সকলের প্রতি আহবান জানানো হয়েছে। ডেঙ্গু প্রসঙ্গে ধারণাপত্রে বলা হয়, এডিস ইজিপ্টাই মশার মাধ্যমে ডেঙ্গু ছড়ায়। বাংলাদেশসহ বিশ্বের ১২৮টি দেশে ডেঙ্গুর প্রকোপ রয়েছে। তবে গতবছর দেশে ডেঙ্গুর প্রকোপ কম হয়েছে। মূলত দুই রকম ডেঙ্গু জ্বর হয়ে থাকে। ক্লাসিক্যাল ডেঙ্গু ফিভার এবং হেমোরেজিক ডেঙ্গু ফিভার। হেমোরেজিক ডেঙ্গু ফিভার বেশি মারাত্মক। রক্তে প্লাটিলেটের মাত্রা কমে আসে। হাত-পা ঠাণ্ডা হয়ে যেতে পারে। ডেঙ্গু জ্বর হলে ডাবের পানি, ওরস্যালাইন বা সাধারণ পানি বেশি বেশি পান করতে হবে বলে ধারণাপত্রে বলা হয়। মে থেকে সেপ্টেম্বর মাসে ডেঙ্গুর প্রকোপ বেশি দেখা যায়। তবে শীতে লার্ভা অবস্থায় এডিস মশা অনেকদিন টিকে থাকতে পারে। সকালে এবং সন্ধ্যা বেলায় এডিশ মশার আক্রমণ বেশি হয় বলে সেই সময়টাতে বেশি সাবধান থাকার জন্য ধারণাপত্রে আহবান জানানো হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *